ঢাকা, শুক্রবার, ১৬ই নভেম্বর ২০১৮ , ২রা অগ্রহায়ণ ১৪২৫, দুপুর ১২:১৮

ভালোবাসার মিনার

valobasar minar

ভালোবাসা যে কত প্রকারের হয়, মাঝে মাঝে বিস্মিত হওয়া ছাড়া আর কোন উপায় থাকেনা, কোন কোন ভালোবাসা জীবনকালে অনেক স্মৃতি রেখে যায় আবার কোন কোন ভালোবাসা মৃত্যুর পরও বেঁচে থাকে।

ডাচ ক্যাভালারির মিলিশিয়া কমিশনার কর্নেল হিসেবে সদ্য নিয়োগ পেয়েছিলেন, জে,ডব্লিও, ভ্যান গরকাম। মতবাদে তিনি প্রোটেস্ট্যান্ট, ভালোবেসে বিয়ে করেছিলেন, জে,সি,পি ভ্যান অ্যাফারডেনকে। অ্যাফারডেন আবার ক্যাথলিক মতাদর্শে বিশ্বাসী, অনেকে কনফিউজড হচ্ছেন, এই ক্যাথলিক আর প্রোট্যাস্ট্যান্ট কি জিনিস?

খ্রিস্টানদের ধর্মবিশ্বাসীগণ তিন ভাগে বিভক্ত, তার মাঝে ক্যাথলিক আর প্রোটেস্ট্যান্টদের মাঝে যুদ্ধের ইতিহাস বহু পুরনো, খোদ ইংল্যান্ডের রাজকীয় ইতিহাসে দেখা যায়, হেনরী প্রোটেস্ট্যান্ট তো মেরি ক্যাথলিক তো, এলিজাবেথ ছিলেন প্রোটেস্ট্যান্ট। প্রোটেস্ট্যান্টগন মনে করেন ঈশ্বর কর্তৃক প্রদত্ত পবিত্র বাইবেল হল একটি সম্পূর্ণ বিধান। কিন্তু ক্যাথলিকগন এই ধারনা সঠিক মনে করেন না। তাদের মতে পবিত্র বাইবেলের পাশাপাশি রোমান ঐতিহ্যগত অনুশাসনও একজন খ্রীস্টানের মানতে হবে। ক্যাথলিকগন মনে করেন পোপ সকল চার্চের প্রধান এবং যীশু খ্রীষ্টের বিকল্প Vicar of Christ। অন্যদিকে প্রোটেস্ট্যান্টগন মনে করে যীশুই হল সকল চার্চের প্রধান।

যাক সে কথা, গরকাম ও অ্যাফারডেনের বিয়ে হয় ১৮৪২ সালে, ৩৮ বছরের সংসার। ১৮৮০ সালে গরকাম মৃত্যুবরণ করেন, তাকে সমাহিত করা হয়, সিমেট্রির প্রোটেস্ট্যান্ট অংশে। সে সময় সিমেট্রির প্রোটেস্ট্যান্ট আর ক্যাথলিক অংশ উচু দেয়াল দ্বারা আলদা করা ছিল। এর ৮ বছর পর মারা যান স্ত্রী অ্যাফারডেন। রীতি অনুযায়ী সমাহিত করার কথা তার পৈতৃক অংশে, কিন্তু প্রিয় স্বামীর প্রতি শেষ ভালোবাসা হিসেবে তিনি বলে যান, তাকে যেন ঠিক সেই উঁচু প্রাচীরের পাশে সমাহিত করা হয়, যার ঠিক অপর পাশেই স্বামী গরকামকে সমাহিত করা হয়েছে। মাঝে যেন স্থাপন করা হয়, ভালোবাসার এক মিনার যাতে দেখা যায়, স্বামী-স্ত্রী একে অপরের হাত ধরে আছেন।

সম্পর্ক, ভালোবাসা বোধহয় একেই বলে, ঠুনকো ইট পাথরের শহরে প্রতিদিন হাজারবার ব্রেকাপ-রিলেশনের মাঝে ইতিহাস কিছু সত্যি ভালবাসার সাক্ষ্য দেয়।

valobasar minar1

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top
Loading...