ঢাকা, মঙ্গলবার, ২৬শে সেপ্টেম্বর ২০১৭ , ১১ই আশ্বিন ১৪২৪, ভোর ৫:৩৪

‘স্কাইপ ট্রান্সলেটর’ সবার জন্য।

মাইক্রোসফটের ভিডিও চ্যাটিং সার্ভিস স্কাইপের জন্য তৈরি করা ‘স্কাইপ ট্রান্সলেটর’এবার উন্মুক্ত হলো সবার জন্য। বিশ্বব্যাপী বিভিন্ন ভাষাভাষী মানুষের মধ্যকার ভাষার দূরত্ব ঘুচানোই এর লক্ষ্য। এখন সরাসরি উইন্ডোজ স্টোর থেকে স্কাইপ ট্রান্সলেটর প্রিভিউ অ্যাপটি ডাউনলোড করে নেওয়া যাবে এবং ইনস্টল করে ব্যবহার করা যাবে কোনো বাড়তি প্রক্রিয়া ছাড়াই। না জানা কোনো ভাষার মানুষের কথাও এই সেবার মাধ্যমে রিয়েল-টাইমে অনুবাদ করে নেওয়া যাবে নিজের ভাষায়।

স্কাইপের অফিশিয়াল ব্লগে এক ব্লগপোস্টে জানানো হয়েছে, অডিওর ক্ষেত্রে চারটি ভাষা এবং টেক্সটের জন্য ৫০টি ভাষা সমর্থন করবে মাইক্রোসফটের এই তাত্ক্ষণিক অনুবাদকটি। ভয়েজ চ্যাটের জন্য অডিও সমর্থিত ভাষা চারটি হলো ইংরেজি, স্প্যানিশ, ইতালিয়ান এবং মান্দারিন। আর ইন্সট্যান্ট মেসেজিংয়ের জন্য টেক্সট ফরম্যাটে সমর্থিত ভাষার তালিকায় বিশ্বব্যাপী বহুলব্যবহৃত বেশ কয়েকটি ভাষা থকালেও নেই বাংলা ভাষা। ভয়েজ চ্যাটের সময় কেউ স্কাইপ ট্রান্সলেটর সমর্থিত চারটি ভাষার একটিতে কথা বললে সেই অডিওকে রিয়েল-টাইমে অন্য একটি ভাষায় শোনা যাবে। আর ইন্সট্যান্ট মেসেজিংয়ের ক্ষেত্রেও একইভাবে কেউ এক ভাষায় টেক্সট লিখলে তা তালিকায় থাকা অন্য একটি ভাষায় সরাসরি অনুবাদ হয়ে যাবে।

স্কাইপের ৩০ কোটিরও বেশি ব্যবহারকারীর মধ্যে ভাষাগত দূরত্ব ঘুচাতে এই সেবাটি অনন্য ভূমিকা পালন করবে বলে জানিয়েছে স্কাইপ। অ্যাপটি ডাউনলোড করা যাবে http://goo.gl/xiwsjf ঠিকানা থেকে।

 

কমদামে স্যামসাং ট্যাব।
দ্বিতীয় গুগোল ক্যাম্পাস হায়দ্রাবাদে।

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar
wpDiscuz
Top